Breaking News

ব্যাখ্যাকারী: ডেক্সা স্ক্যান পরীক্ষা কী, খেলোয়াড়দের ফিট রাখবে এবং তাদের ইনজুরি থেকে বাঁচাবে

হাইলাইট

ইয়ো-ইয়ো টেস্টের সঙ্গে ডেক্সা স্ক্যান বাধ্যতামূলক করেছে বিসিসিআই
এই পরীক্ষায় উত্তীর্ণ না হলে খেলোয়াড়রা দলে জায়গা পাবে না

নতুন দিল্লি. বিসিসিআই 1 জানুয়ারি অনুষ্ঠিত তার পর্যালোচনা সভায় অনেক বড় সিদ্ধান্ত নেয়। এই বছরের শেষের দিকে অনুষ্ঠিতব্য ওডিআই বিশ্বকাপের জন্য 20 জন খেলোয়াড়কে বাছাই করার পাশাপাশি ইয়ো-ইয়ো টেস্টের পাশাপাশি ডেক্সা স্ক্যান (ডেক্সা স্ক্যান) খেলোয়াড়দের ইনজুরি থেকে রক্ষা করতে এবং তাদের ফিটনেসের উন্নতির জন্য স্ক্যান) বাধ্যতামূলক করা হয়েছে। খেলোয়াড়রা এসব পরীক্ষায় ব্যর্থ হলে দলে জায়গা পাবে না।

ইয়ো-ইয়ো টেস্ট টিম ইন্ডিয়ার জন্য নতুন নয়। এটি 2019 বিশ্বকাপের আগে অধিনায়ক বিরাট কোহলি এবং কোচ রবি শাস্ত্রীর সময় শুরু হয়েছিল। অম্বাতি রাইডু, সুরেশ রায়না, পৃথ্বী শ, বরুণ চক্রবর্তী, সঞ্জু স্যামসন এবং মহম্মদ শামির মতো খেলোয়াড়রা বিভিন্ন সময়ে ইয়ো-ইয়ো পরীক্ষায় ব্যর্থ হয়েছেন। এই পরীক্ষাটি খেলোয়াড়দের পারফরম্যান্সকে প্রভাবিত করেছিল, বিশেষ করে তত্পরতা এবং গতির ক্ষেত্রে। তবে কোভিডের সময় এই পরীক্ষা বন্ধ হয়ে যায়। এই সময়ে, খেলোয়াড়দের ফিটনেস পরীক্ষা করার জন্য 2 কিমি রেস (7.30 মিনিটের কম সময়ে) একটি বিকল্প তৈরি করা হয়েছিল। ইয়ো-ইয়ো পরীক্ষা বন্ধ হয়ে গেলে, এতে 17 স্কোর ক্লিয়ার করতে হয়েছিল। টিম ইন্ডিয়ার খেলোয়াড়দের চোটের পরিপ্রেক্ষিতে বিসিসিআই আবারও এই টেস্টের প্রয়োজনীয়তা অনুভব করেছে।

আইপিএলের ঔজ্জ্বল্য কমবে, বিসিসিআই লাঠি চালায়, এখন ছাড় পাবে না খেলোয়াড় ও ফ্র্যাঞ্চাইজিরা

বিশ্বকাপের জন্য প্রস্তুত ভারতের ২০ জন খেলোয়াড়ের তালিকা! 7 এর জায়গায় নিশ্চিত, তাদের পাতা কাটা যাবে

এখন শুধু ইয়ো-ইয়ো টেস্ট দিয়ে কাজ হবে না
ভারতীয় দলের প্রাক্তন কন্ডিশনিং কোচ রামজি শ্রীনিবাসন বলেছেন যে যদি পেশাগতভাবে দেখা যায়, ইয়ো-ইয়ো টেস্টে ব্যাটারদের জন্য 18 এবং ফাস্ট বোলারদের জন্য 19 স্কোর প্রয়োজন। কিন্তু, এখন শুধু ইয়ো-ইয়োর উপর ভরসা করে কাজ হবে না। ইন্ডিয়ান এক্সপ্রেসের সাথে কথা বলার সময়, রামজি বলেন, আমি 2011 সালে BCCI এবং NCA কে ডেক্সা স্ক্যান করার সুপারিশ করেছিলাম। এই পরীক্ষাটি শরীরের চর্বি, চর্বিহীন পেশী, জলের পরিমাণ এবং হাড়ের ঘনত্ব বুঝতে সাহায্য করে। কিছু দল 10 বছর ধরে এই পরীক্ষাটি করছে। টিম ইন্ডিয়ার জন্যও এটা অনেক আগেই বাধ্যতামূলক হয়ে যাওয়া উচিত ছিল।

” isDesktop=”true” id=”5148273″ >

ক্রিকেটারদের ফ্যাট থাকতে হবে ১০ শতাংশের কম
রামজির মতে, শরীরে চর্বির পরিমাণ ১০ শতাংশের কম হওয়া উচিত। ফুটবলাররা 5-8 শতাংশের মধ্যে হলেও, ক্রিকেটাররা তা বাড়িয়ে 10 করতে পারেন। কম শরীরের চর্বি এবং শক্তিশালী পেশী থাকা কেবল শক্তি এবং গতি বাড়ায় না, পিঠ এবং হাঁটুর আঘাতও প্রতিরোধ করে। এখন দেখুন, পিঠের চোটের কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন ফাস্ট বোলার জসপ্রিত বুমরাহ। একইসঙ্গে হাঁটুর ইনজুরির সঙ্গে লড়াই করছিলেন রবীন্দ্র জাদেজা।

রামজি বলেছেন, গত 2 টি-টোয়েন্টি বিশ্বকাপে টিম ইন্ডিয়া তার প্রধান খেলোয়াড়দের ছাড়াই মাঠে নেমেছিল এবং এর প্রভাবও দেখা গিয়েছিল। দীপক চাহার ও ওয়াশিংটন সুন্দরও ইনজুরির কারণে গত বছর অনেক ম্যাচে খেলতে পারেননি। যেহেতু ওডিআই বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে, তাই বিসিসিআই কোনো ঝুঁকি নিতে চায় না। বিশ্বকাপ জেতার জন্য একটি ফিট টিম থাকা দরকার, তাই ডেক্সা স্ক্যান এবং ইয়ো-ইয়ো টেস্টে ফিরতে হবে।

এভাবেই ডেক্সা স্ক্যান হয়
ডেক্সা হল এক ধরনের হাড়ের ঘনত্ব পরীক্ষা (বিডিটি)। এই প্রক্রিয়ায় এক্স-রে প্রযুক্তি ব্যবহার করা হয়। ডেক্সা একটি নিরাপদ, ব্যথাহীন এবং দ্রুত পরীক্ষা। এর উদ্দেশ্য হাড়ের শক্তি পরিমাপ করা। এই পরীক্ষায়, দুই ধরনের রশ্মি তৈরি হয় যার মধ্যে একটি রশ্মির শক্তি খুব বেশি, যেখানে অন্য রশ্মির শক্তি কম। উভয় রশ্মি হাড়ের ভিতরে যায় এবং এক্স-রে করে, যা হাড়ের পুরুত্ব দেখায়। এই পুরো প্রক্রিয়াটি ডেক্সা মেশিনের মাধ্যমে করা হয়। এই সম্পূর্ণ স্ক্যানটি হাড়ের যে কোনও ধরণের ফ্র্যাকচারের সম্ভাবনাও বলে। শুধু তাই নয়, এই পরীক্ষার মাধ্যমে শরীরের চর্বির শতাংশ, ওজন এবং টিস্যু সম্পর্কেও তথ্য পাওয়া যায়। প্রায় 10 মিনিটের এই পরীক্ষাটি বলে দেবে একজন খেলোয়াড় কতটা শারীরিকভাবে ফিট।

ট্যাগ: বিসিসিআই, রাহুল দ্রাবিড়, রোহিত শর্মা, দল ভারত, vvs লক্ষ্মণ, বিশ্বকাপ 2023


Source link

About sarabangla

Check Also

শুভমান গিলের ডাবল সেঞ্চুরির মাঝে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে রোহিত শর্মার পুরনো টুইট, জেনে নিন কি লেখা ছিল ৩ বছর আগে?

হাইলাইট শুভমান গিলকে ভবিষ্যৎ জানালেন রোহিত শর্মা। ওয়ানডে বিশ্বকাপে গিলের বদলি প্রায় নিশ্চিত। সূর্যকুমার যাদবকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *