Breaking News

যারা চায়ের সাথে রাস্ক খান তাদের সতর্ক হতে হবে, এতে আপনার শরীরের ক্ষতি হতে পারে, পার্শ্বপ্রতিক্রিয়া জানলে খাওয়া বন্ধ করে দেবেন

হাইলাইট

রাস্ক মিহি গমের আটা বা ময়দা থেকে তৈরি করা হয়, যা অস্বাস্থ্যকর।
রাস্ক সেবন রক্তে গ্লুকোজের মাত্রা বাড়াতে পারে।
এতে প্রদাহের সমস্যা হতে পারে।

রাস্কের পার্শ্বপ্রতিক্রিয়া: সকালে গরম চায়ের সঙ্গে বিস্কুট বা রাস্ক খেতে অনেকেই পছন্দ করেন। আপনারও যদি একবারে 4-5টি রসক খাওয়ার অভ্যাস থাকে, তবে সাবধান হন এবং এই রুস্ক খাওয়ার অভ্যাসটি পরিবর্তন করুন। এর কারণ হল রাস্ক সেবন আপনার স্বাস্থ্যের উপকার করতে পারে না, কিন্তু ক্ষতি করতে পারে। এখন নিশ্চয়ই ভাবছেন এই সাধারণ রাস্কে কী আছে, যা স্বাস্থ্যের ক্ষতি করবে। তাহলে জেনে নিন যে ময়দা থেকে রাস্ক তৈরি করা হয় তা মিহি করে, এতে চিনির পরিমাণ বেশি এবং বেশি খাদ্য সংযোজন, অতিরিক্ত গ্লুটেন এবং নিম্নমানের তেল ব্যবহার করা হয়। বিশেষ করে দেশীয় মানের রাস্ক ব্যবহার এড়িয়ে চলতে হবে। আসুন জেনে নিই রাস্ক খাওয়ার ক্ষতিকর দিকগুলো।

রাস্ক খাওয়ার ফলে স্বাস্থ্যের ক্ষতি হয়

indianexpress.com প্রকাশিত একটি সংবাদ অনুসারে, রাস্কে অতিরিক্ত গ্লুটেন, সস্তা তেল, চিনি, পরিশোধিত ময়দা, খাদ্য সংযোজন ইত্যাদি রয়েছে, যা শুধুমাত্র স্বাস্থ্যের ক্ষতি করে। রাস্ক সেবন রক্তে গ্লুকোজের মাত্রা বাড়াতে পারে। এতে প্রদাহের সমস্যা হতে পারে। আপনি যদি প্রতিদিন ঘন ঘন রাস্ক গ্রহণ করেন, তাহলে এটি গ্লুকোজের স্তরকে অস্থির করে তোলে, যা ইনসুলিন প্রতিরোধের কারণ হতে পারে।

শুধু তাই নয়, এটি সিস্টেমিক প্রদাহের সমস্যা সৃষ্টি করে, যা শরীরে বিপাক সংক্রান্ত সমস্যাও হতে পারে। রাস্ক খেলে পেটে খারাপ ব্যাকটেরিয়া তৈরি হয়। এটি রোগ প্রতিরোধ ক্ষমতার উপরও নেতিবাচক প্রভাব ফেলতে পারে। হজম ঠিকমতো হয় না। এতে পুষ্টি যেমন শোষণ হয় না, তেমনি খাবারের লোভও বাড়তে পারে। এটি আপনার শরীরের হরমোনকেও প্রভাবিত করে। ওজন বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। শরীরে স্ট্রেস বাড়ে, যার কারণে একজন অলস বোধ করে, যার কারণে বেশি খাবারের লোভ শুরু হয়।

এটিও পড়ুন: উচ্চ রক্তচাপের সঙ্গে পেস্তা ভাজা লবণের সরাসরি সম্পর্ক রয়েছে! স্ট্রোকের ঝুঁকি বাড়ায়, জেনে নিন বড় অসুবিধাগুলো

রাস্কের উপাদান
রাস্কে মিহি গমের আটা বা ময়দা থাকে। এর সাথে চিনি, সুজি, পরিশোধিত উদ্ভিজ্জ তেল, কৃত্রিম স্বাদ, খাদ্য সংযোজন, সংরক্ষণকারী ইত্যাদি যোগ করা হয়। এগুলো সবই কোনো না কোনোভাবে স্বাস্থ্যের ক্ষতি করে। পরিশোধিত গমের আটা গমের আটার অত্যধিক প্রক্রিয়াকরণের মাধ্যমে প্রস্তুত করা হয়, যা রাস্ক তৈরিতে ব্যবহৃত হয়। এমন অবস্থায় এতে ফাইবার, ভিটামিন, মিনারেল, তুষ অবশিষ্ট থাকে না। মাত্র দুটি রসক খেলে শরীরে চিনির নামে বাড়তি ক্যালরি চলে যায়।

একইভাবে, পরিশোধিত তেলে কোনো পুষ্টি উপাদান থাকে না, কারণ এটি তৈরি করতে অনেক প্রক্রিয়াজাত করা হয়। এই ধরনের তেল খাওয়া শরীরে প্রদাহের ঝুঁকি বাড়ায়। কিছু রাস্ক সুজি থেকে তৈরি করা হয় এবং এতে প্রায় কোনও ফাইবার বা অন্যান্য পুষ্টি নেই। আর্টিফিশিয়াল ফ্লেভার, ফুড অ্যাডিটিভ, প্রিজারভেটিভের মধ্যে অনেক ধরনের রাসায়নিক থাকে, যা স্বাস্থ্যের জন্য অস্বাস্থ্যকর। বাদামী রঙের খাবারের রং রাস্কে বাদামী রং দিতে ব্যবহার করা হয়, এই রং স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর হতে পারে।

এটি কেনার আগে রাস্কের গুণমান পরীক্ষা করা ভাল। গম বা সুজি থেকে তৈরি মাত্র 100 শতাংশ আস্ত গম বা রাস্ক কিনুন।

ট্যাগ: স্বাস্থ্য, স্বাস্থ্যকর খাবার, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

এটিও শীতে ব্রেন হেমারেজ ও প্যারালাইসিসের কারণ, জানলে অবাক হবেন

শীতকালে ব্রেন হেমোরেজ-প্যারালাইসিস: ভুল গোসলের অভ্যাসও শীতে ব্রেন হেমারেজ, ব্রেন স্ট্রোক বা পক্ষাঘাতের কারণ হতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *