Breaking News

ঠাণ্ডা ঋতুতে খেতে খুব একটা শৌখিন হবেন না! অবিলম্বে পরিবর্তন করুন এই ৪টি অভ্যাস, বাড়তে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকি

নতুন দিল্লি. শীত মৌসুম নিয়ে সবারই কৌতূহল। ঘরে ঘরে তৈরি হতে থাকে নানা ধরনের খাবার। কিন্তু এই মৌসুমে রোগের ঝুঁকিও দ্রুত বাড়তে থাকে। হৃদরোগ ও ডায়াবেটিসের অভিযোগ রয়েছে। আমাদের হৃৎপিণ্ডকে অক্সিজেন পাম্প করার জন্য শরীরকে উষ্ণ রাখতে খুব পরিশ্রম করতে হয়। ঠাণ্ডা আবহাওয়ায় ডাল সংকুচিত হয় এবং এইভাবে রক্ত ​​ও অক্সিজেনের সঞ্চালন ব্যাহত হয়, যা রক্ত ​​জমাট বাঁধার ঝুঁকি বাড়ায় এবং হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।

শীতকালে আপনার হার্টের যত্ন নেওয়া দরকার এবং এটি কিছু স্বাস্থ্যকর জীবনধারা পরিবর্তন করে করা যেতে পারে। শীতকালে সক্রিয় থাকা বেশ চ্যালেঞ্জ এবং মানুষদের বিছানা থেকে উঠতে এবং জিমে যেতে অসুবিধা হতে পারে। গরম গুলাব জামুন, গজার কা হালওয়া এবং ছোলে ভাটুর মতো উচ্চ ক্যালোরিযুক্ত খাবারের বেশিরভাগই পাওয়া যায় এবং লোকেরা এটি প্রচুর পরিমাণে গ্রহণ করে। কারণ শীতকালে ক্ষুধা বেশি থাকে।

শীতে হার্ট অ্যাটাকের এই সব ঝুঁকির কারণগুলো নিয়ন্ত্রণে রাখার উপায় বলে দিয়েছেন বিশেষজ্ঞরা। ডাঃ অপর্ণা জাসওয়াল – ডিরেক্টর, কার্ডিয়াক পেসিং এবং ইলেক্ট্রোফিজিওলজি ব্যাখ্যা করেন কিভাবে আপনার জীবনধারা পরিবর্তন করে নিজেকে সুস্থ রাখতে হয়।

প্রাত্যহিক শরীরচর্চা
শীতের মৌসুমে আমাদের প্রথমেই যা করতে হবে তা হল জীবনযাত্রার পরিবর্তন, অর্থাৎ প্রতিদিনের ব্যায়াম করা উচিত। তবে, ব্যায়াম খুব ভোরে করা উচিত নয়, তবে কিছুক্ষণ পরে যখন এটি রোদ থাকে কারণ এটি দিনের প্রথম দিকে ঠান্ডা থাকে। ব্যায়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং শীতকালে অব্যাহত রাখা উচিত।

অতিরিক্ত লবণ এড়িয়ে চলুন
এটা বোঝা গুরুত্বপূর্ণ যে লবণের পরিমাণ সীমিত করা উচিত। শীতের মৌসুমে আমাদের সবারই বেশি লবণাক্ত খাবার খাওয়ার অভ্যাস আছে। আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য লবণের পরিমাণ সীমিত করা খুবই গুরুত্বপূর্ণ। তাই খাবারে লবণের পরিমাণের ভারসাম্য রাখা খুবই জরুরি।

উচ্চ চিনির খাদ্য এড়িয়ে চলুন
শীতকালে খাবারে চিনির পরিমাণ বাড়ানো একটি পরিচিত অভ্যাস। লোকেরা গজার কা হালওয়া এবং গুলাব জামুনের মতো মিষ্টি খেতে পছন্দ করতে পারে। এই মিষ্টির ব্যবহার কম করা উচিত এবং অতিরিক্ত গ্রহণ করা উচিত নয়। লবণ এবং চিনি উভয়েরই ব্যবহার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, এবং এটি হ্রাস করা উচিত।

অ্যালকোহলকে না বলুন
আমরা সবাই জানি যে এই উদযাপনের সময় শীতের মাসে পার্টির সংখ্যা বেড়ে যায়। আপনার জীবনধারায় অ্যালকোহল খাওয়া বন্ধ করুন। অ্যালকোহল গ্রহণ করলে আপনার হৃদযন্ত্রের স্বাস্থ্য এবং অন্যান্য স্বাস্থ্যের জন্য মারাত্মক প্রভাব পড়তে পারে।

ট্যাগ: স্বাস্থ্য খবর, হৃদপিন্ডে হঠাৎ আক্রমণ


Source link

About sarabangla

Check Also

এটিও শীতে ব্রেন হেমারেজ ও প্যারালাইসিসের কারণ, জানলে অবাক হবেন

শীতকালে ব্রেন হেমোরেজ-প্যারালাইসিস: ভুল গোসলের অভ্যাসও শীতে ব্রেন হেমারেজ, ব্রেন স্ট্রোক বা পক্ষাঘাতের কারণ হতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *