Breaking News

শীতে পিরিয়ডের ব্যথা বাড়ে, শারীরিক পরিশ্রমের অভাবও কারণ, এভাবেই আরাম পাবেন

হাইলাইট

পিরিয়ডের ব্যথা কমাতে হিটিং প্যাড ব্যবহার করতে পারেন।
হালকা গরম পানি দিয়ে গোসল করেও ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

শীতকালীন ব্যথা থেকে মুক্তির টিপস: প্রতিটি মহিলার পিরিয়ডের সময় ভিন্নভাবে অভিজ্ঞতা হয়। বিশেষ করে শীতের মৌসুমে পিরিয়ডের ব্যথার সমস্যা বেশির ভাগ নারীদেরই বিরক্ত করে। গ্রীষ্মের তুলনায় শীতকালে পেট ও কোমর ব্যথা বেশি বেড়ে যায়। এর প্রধান কারণ হল ডিম্বাশয়ের কার্যকলাপ কমে যাওয়া বা এর সক্রিয়তা কম। এ ছাড়া ভিটামিন ডি-এর অভাব, রক্তপ্রবাহ কমে যাওয়া এবং ধমনী সংকুচিত হয়ে যাওয়া পিরিয়ডের লক্ষণে পরিবর্তন আনে, যার ফলে পিরিয়ড চক্র অনিয়মিত হয়ে পড়ে এবং ব্যথাও বাড়তে পারে। কখনও কখনও পিরিয়ডের ব্যথা এতটাই বেড়ে যায় যে ব্যথানাশক ওষুধের আশ্রয় নিতে হতে পারে। পিরিয়ড সংক্রান্ত যাবতীয় সমস্যা মোকাবেলায় কিছু কার্যকরী টিপস অবলম্বন করা যেতে পারে। চলুন জেনে নেই সে সম্পর্কে।

এভাবেই ঠাণ্ডা পিরিয়ডকে প্রভাবিত করে

হরমোনের ভারসাম্যহীনতা, উইমেনস হেলথ ডট কমের মতে শীত মৌসুমে তাপমাত্রা কমার সাথে সাথে মানুষের মেজাজও বদলাতে থাকে। সূর্যালোকের অভাবের কারণে, এন্ডোক্রাইন সিস্টেম এবং থাইরয়েড ধীর হয়ে যেতে পারে। থাইরয়েডের ধীরগতির কারণে বিপাক প্রক্রিয়াও ধীর হয়ে যেতে পারে। দীর্ঘ সময় ধরে এমন অবস্থা থাকলে পিরিয়ডের ব্যথা বাড়তে পারে।

মাসিকের আগে লক্ষণ- শীতকালে, শারীরিক কার্যকলাপ উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়, যার কারণে মাসিকের আগে লক্ষণগুলি বিরূপ প্রভাব ফেলতে পারে। এছাড়াও, মেজাজ পরিবর্তনের সমস্যা হতে পারে।

এটিও পড়ুন: ঠাণ্ডা অসহিষ্ণুতায় রোগীর প্রচণ্ড ঠাণ্ডা লাগে, জেনে নিন কারণ ও প্রতিরোধমূলক ব্যবস্থা

সময়ের ব্যথাঠান্ডা আবহাওয়ার কারণে রক্তনালীগুলি সংকুচিত হতে পারে, রক্ত ​​প্রবাহের জন্য একটি সংকীর্ণ পথ তৈরি করতে পারে। এটি পিরিয়ডের সময় রক্ত ​​প্রবাহে বাধা সৃষ্টি করতে পারে যার কারণে পিরিয়ডের ব্যথা বেড়ে যায়।

পিরিয়ড চক্রগ্রীষ্মের তুলনায় ফলিক স্টিমুলেটিং হরমোন নিঃসরণ কম হয়, যার কারণে পিরিয়ড সাইকেলে পরিবর্তন হতে পারে।

এটিও পড়ুন: শিশুর সর্দি লাগলে এইভাবে চিকিৎসা করুন, যখন ডাক্তারের কাছে যেতে হবে

পিরিয়ডের ব্যথা কীভাবে মোকাবেলা করবেন?
, গরম পানির বোতল বা হিটিং প্যাড ব্যবহার করে ক্র্যাম্পিং এবং ব্যথা কমানো যেতে পারে।
, গুরুতর ব্যথার ক্ষেত্রে, আইবুপ্রোফেন এবং প্যারাসিটামলের মতো ওভার দ্য কাউন্টার ওষুধ খাওয়া যেতে পারে।
, হালকা গরম পানি দিয়ে গোসল বা গোসল করলে ব্যথা কমে যায়।
,প্রায় 20 মিনিটের জন্য তলপেট, বাহু এবং পিঠে ম্যাসাজ করাও সাহায্য করতে পারে।
, যোগব্যায়াম করেও ব্যথা কমানো যায়।
, পিরিয়ডের সময় টক বা মশলাদার খাবার খাওয়া থেকে বিরত থাকুন। এই খাবারগুলি ক্র্যাম্প এবং ব্যথা বাড়াতে পারে।

ট্যাগ: স্বাস্থ্য, স্বাস্থ্য পরামর্শ, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

এটিও শীতে ব্রেন হেমারেজ ও প্যারালাইসিসের কারণ, জানলে অবাক হবেন

শীতকালে ব্রেন হেমোরেজ-প্যারালাইসিস: ভুল গোসলের অভ্যাসও শীতে ব্রেন হেমারেজ, ব্রেন স্ট্রোক বা পক্ষাঘাতের কারণ হতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *