Breaking News

আপনি যদি উচ্চ রক্তচাপ নিয়ে অস্থির হয়ে থাকেন তবে হিং খান, এর আশ্চর্যজনক উপকারিতা দেখে আপনি অবাক হয়ে যাবেন, এই রোগগুলিতে আপনি আরাম পাবেন।

হাইলাইট

ভারতীয় রান্নাঘরে মশলার একটি গুরুত্বপূর্ণ স্থান রয়েছে।
হিং অনেক রোগ প্রতিরোধে খুবই কার্যকরী।

হিং স্বাস্থ্যের জন্য উপকারী: ভারতীয় মশলা হিসাবে হিং রান্নাঘরের একটি গুরুত্বপূর্ণ অংশ। হিং, যা খাবারের স্বাদ বাড়ায়, অনেক ঘরোয়া প্রতিকারেও ব্যবহৃত হয়েছে। বাচ্চাদের পেটে ব্যথা হলে বড়দেরও হিং জল লাগাতে দেখেছেন নিশ্চয়ই। আসুন আমরা আপনাকে বলি যে হিং এর এমন অনেক গুণ রয়েছে যা আপনাকে অবাক করে দিতে পারে। উচ্চ রক্তচাপ, সুগার নিয়ন্ত্রণেও হিং খুবই কার্যকরী। আপনি আপনার খাদ্যতালিকায় হিংকে কোনো না কোনো আকারে অন্তর্ভুক্ত করে নিজেকে ফিট রাখার জন্য একটি পদক্ষেপ নিতে পারেন।
অ্যান্টিঅক্সিডেন্টের একটি বড় উৎস হিং। স্বাস্থ্য লাইন মারাত্মক প্রদাহ, হৃদরোগ, ক্যান্সার এবং টাইপ 2 ডায়াবেটিসেও হিং কার্যকর হতে পারে। আসুন জেনে নিই হিং এর স্বাস্থ্য উপকারিতা।

হিং এর স্বাস্থ্য উপকারিতা
খাবারে মসলা হিসেবে ব্যবহৃত হিং স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। হিংকে আয়ুর্বেদেও একটি ওষুধ হিসাবে বিবেচনা করা হয়েছে এবং এটি হজম এবং গ্যাস সম্পর্কিত সমস্যার জন্য ব্যবহৃত হয়। কিডনির পাথর এবং ব্রঙ্কাইটিসের জন্যও হিং ব্যবহার করা হয়।

এটিও পড়ুন: শীতে এই ৫টি জিনিস খান, সর্দি পালাবে, রোগবালাই ধারে কাছেও আসবে না, জেনে নিন অসাধারণ উপকারিতা

অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর- হিংকে অ্যান্টি-অক্সিডেন্টের ভালো উৎস হিসেবে বিবেচনা করা হয়। হিং ফ্রি র‌্যাডিক্যালের কারণে হওয়া ক্ষতি কমায়। এর পাশাপাশি, এটি মারাত্মক প্রদাহ, হৃদরোগ, ক্যান্সার এবং টাইপ 2 ডায়াবেটিস থেকেও রক্ষা করে।

হজমশক্তির উন্নতি ঘটায়- হিং নিয়মিত সেবন হজম প্রক্রিয়ার উন্নতিতে সাহায্য করে। হিং খেলে বদহজম, পেট ফাঁপা, গ্যাসের মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এর পাশাপাশি হিং পেটের সার্বিক স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। এর নিয়মিত ব্যবহার ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম (IBS) কমাতেও সাহায্য করতে পারে।

এটি রক্তচাপ কমাতে সহায়ক- গবেষণা অনুসারে, হিং সেবন রক্তনালীগুলিকে শিথিল করতে সহায়তা করে। এটি বর্ধিত রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে। এর পাশাপাশি হিং-এ রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য।

ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে হিং নিয়মিত ব্যবহারে রক্তে শর্করা নিয়ন্ত্রণ করা যায়। এর পাশাপাশি এটি খেলে মস্তিষ্কের স্নায়ুর ক্ষতি এড়ানো যায় এবং স্মৃতিশক্তিও কমে যায়।

এটিও পড়ুন: বিপি দূর করবে মাখান, কোলেস্টেরলের দুশ্চিন্তা! এই ৫টি বড় রোগেও কার্যকরী, আজ থেকেই খাওয়া শুরু করুন।

ত্বকের জন্য উপকারী হিং খেলে শুধু উপকার পাওয়া যায় না, এর পেস্ট মুখে লাগালে ত্বকও অনেক উজ্জ্বল হয়ে ওঠে। শুধুমাত্র আমার স্বাস্থ্য সেই অনুযায়ী হিং ব্যবহারে বলিরেখা, পিম্পলের মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এর পাশাপাশি এটি ত্বককে সতেজ করে উন্নত করতে পারে।

ট্যাগ: স্বাস্থ্য, স্বাস্থ্য খবর, স্বাস্থ্যকর খাবার, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

এটিও শীতে ব্রেন হেমারেজ ও প্যারালাইসিসের কারণ, জানলে অবাক হবেন

শীতকালে ব্রেন হেমোরেজ-প্যারালাইসিস: ভুল গোসলের অভ্যাসও শীতে ব্রেন হেমারেজ, ব্রেন স্ট্রোক বা পক্ষাঘাতের কারণ হতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *