Breaking News

কাউপের পাল্প ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে, মাথা ব্যথায় উপশম দেয়, ৫টি অলৌকিক উপকারিতা

হাইলাইট

গোবরের পাল্প নিয়মিত মুখে লাগালে বলিরেখা আসবে না।
গবেষণায় বলা হয়েছে, অ্যালোভেরার জুস রক্তে শর্করার পরিমাণ কমায়।

অ্যালোভেরার উপকারিতা: কাউপিয়া অনেক নামে পরিচিত। একে ধৃতকুমারীও বলা হয়। এর সাথে এটি কোয়ারগন্ডাল বা গোয়ারপাথা নামেও পরিচিত। বাবা রামদেব সারা দেশকে অ্যালোভেরা বা কাউপিয়ার নাম দিয়ে পরিচিত করেছেন। যাইহোক, কাউপিয়া অতুলনীয় ঔষধি গুণে পরিপূর্ণ। কসমেটিক, ফার্মাসিউটিক্যাল এবং ফুড ইন্ডাস্ট্রিতে তিনটি জায়গায় অ্যালোভেরা ব্যবহার করা হয়। বিশ্বে প্রায় 13 বিলিয়ন ডলারের ব্যবসা অ্যালোভেরা সম্পর্কিত। অ্যালোভেরার পাতাগুলি আঠালো সবুজ যার ভিতরে সজ্জা ভরা থাকে। এই পাল্প থেকে অনেক স্বাস্থ্য ও প্রসাধনী পণ্য তৈরি করা হয়। অ্যালোভেরা অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যে সমৃদ্ধ যা অনেক রোগে ব্যবহৃত হয়। আসুন জেনে নেই অ্যালোভেরা বা কাউপিউয়ের ৫টি অলৌকিক উপকারিতা-

এটিও পড়ুন- এই 5টি মোটা দানা বর্ধিত চিনিকে সম্পূর্ণরূপে দ্রবীভূত করবে, এটি ডায়েটে অন্তর্ভুক্ত করুন, প্রভাব সঙ্গে সঙ্গে দেখা যাবে।

অ্যালোভেরার উপকারিতা

  1. ক্ষত নিরাময় করেআজ মেডিকেল খবর অ্যালোভেরার মতে, ঘৃতকুমারীতে রয়েছে নিরাময় ক্ষমতা যা তাৎক্ষণিকভাবে ক্ষত নিরাময় করে। ঘৃতকুমারী পাল্প শরীরের যে কোনো জায়গায় লাগান, খুব তাড়াতাড়ি ব্যথা উপশম হবে এবং ক্ষত সারাতে শুরু করবে।
  2. দাঁতের ময়লা পরিষ্কার করে- অ্যালোভেরা বা কাউপিয়ার পাল্প দাঁতের মাঝখানের ফাঁকা জায়গায় জমে থাকা ময়লা দূর করে। দাঁতে প্লাক বা ময়লার কারণে দাঁত পরতে শুরু করে। এই কারণে ব্যাকটেরিয়া জড়িত হয়। এ অবস্থায় অ্যালোভেরার পাল্প লাগালে সব সমস্যা দূর হয়ে যায়।
  3. বলিরেখা দূর করতে সহায়ক- চামড়ার জন্য কাউপিয়া সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। গোবরের পাল্প নিয়মিত মুখে লাগালে বলিরেখা আসবে না। অর্থাৎ বয়সের প্রভাব কমবে। একটি গবেষণায় এটিও পাওয়া গেছে যে অ্যালোভেরা জেল লাগালে 45 বছর পরেও মুখের নীচে কোলাজেনের উত্পাদন বৃদ্ধি পায়, যার কারণে ত্বকের স্থিতিস্থাপকতা বজায় থাকে।
  4. ব্লাড সুগার কমায়- এক গবেষণায় বলা হয়েছে, অ্যালোভেরার জুস রক্তে শর্করার পরিমাণ কমায়। অ্যালোভেরা ইনসুলিনের কার্যকলাপ বাড়ায় এবং রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে। অ্যালোভেরার গ্লাইসেমিক ইনডেক্স খুবই কম।
  5. উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রন করে- কাউপিও সবজি তৈরি করে খাওয়া হয়। এর দ্বারা রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

এটিও পড়ুন- হাঁপানি প্রতিরোধে: শীতকালে কেন হাঁপানি সমস্যা শুরু হয়, জেনে নিন কীভাবে প্রতিরোধ করবেন

এটিও পড়ুন- মাসের পর মাস ঘাম ঝরিয়ে ওজন কমান, মেইনটেইন না করলে মোটা হয়ে যাবেন, মেনে চলুন এই পদ্ধতিগুলো

ট্যাগ: ডায়াবেটিস, স্বাস্থ্য, স্বাস্থ্য পরামর্শ, জীবনধারা


Source link

About sarabangla

Check Also

এটিও শীতে ব্রেন হেমারেজ ও প্যারালাইসিসের কারণ, জানলে অবাক হবেন

শীতকালে ব্রেন হেমোরেজ-প্যারালাইসিস: ভুল গোসলের অভ্যাসও শীতে ব্রেন হেমারেজ, ব্রেন স্ট্রোক বা পক্ষাঘাতের কারণ হতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *