Assam-Mizoram Conflict: আলোচনার মাধ্যমে সমস্যা মেটাতে Aizwal যাচ্ছেন অসমের দুই মন্ত্রী

 
প্রকাশিত: 08/03/2021 at 12:29 pm

দুই উত্তর-পূর্বের রাজ্য অসম (Assam) এবং মিজোরামের (Mizoram) সীমান্ত বিবাদ কি মিটবে? এই প্রশ্নের উত্তর আর কয়েকদিন পর মিললেও, কেন্দ্রের হস্তক্ষেপের পরই আপাতত সুর নরম দুই রাজ্যেরই। আলোচনার মাধ্যমে সমস্যা মেটাতে তৎপর অসম এবং মিজোরাম। আর সেকারণেই আগামী ৫ আগস্ট অসম মন্ত্রিসভার দুই সদস্য অতুল বোরা এবং অশোক সিংঘাল আইজল যাচ্ছেন।

আইজলে অসমের দুই মন্ত্রী বৈঠক করবেন মিজো প্রশাসনের সঙ্গে। আলোচনার মাধ্যমে সীমান্ত সমস্যা দূর করার চেষ্টা করবেন। সোমবার টুইটে এমনটাই জানালেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। এই ঘটনার জন্য অসম পুলিশের ছয় উচ্চপদস্থ আধিকারিক এবং অসম পুলিশের ২০০ জন আধিকারিকের নামে দায়ের করা মামলা প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা। তারপরই এই ঘোষণা অসম মুখ্যমন্ত্রীর।টুইটে হিমন্ত লেখেন, “জানতে পেরেছি, অসমের পুলিশ আধিকারিকদের উপর থেকে মামলা প্রত্যাহারের জন্য মিজো পুলিশকে নির্দেশ দিয়েছেন মিজোরামের মাননীয় মুখ্যমন্ত্রী। তাঁর এই পদক্ষেপকে সম্মান জানিয়ে অসম পুলিশকে মিজোরামের ডিসি কোলাসিব এবং এসডিপিও ভিরেঙ্গতের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করতে অনুরোধ করছি। আর আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান করতে আমার দুই সহকর্মী অতুল বোরা এবং অশোক সিংঘালকে আগামী ৫ আগস্ট আইজল পাঠাচ্ছি। যাতে সীমান্ত নিয়ে চলতে থাকা সমস্যা শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমেই শেষ হয় এবং নর্থ-ইস্টের উন্নতিও বজায় থাকে।”

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন । আজই পাঠিয়ে দিন - write@sarabangla.in