র‍্যাংকিংয়ে দুই ধাপ এগোল বাংলাদেশ

কয়েক বছর ধরেই কোনো সুখবর নেই বাংলাদেশের ফুটবলে। যার ছাপ পড়েছে ফিফার র‍্যাংকিংয়ে। পেছাতে পেছাতে লাল-সবুজের দেশ এখন প্রায় তলানিতে। গত মাসে র‍্যাংকিংয়ের ১৯২তম স্থানে ছিল বাংলাদেশ। এই মাসে বাংলাদেশ অবশ্য দুই ধাপ এগিয়ে ১৯০তম অবস্থানে রয়েছে। এশিয়ার দেশ হিসেবে পাকিস্তান ও শ্রীলঙ্কা রয়েছে বাংলাদেশের নিচে। পাকিস্তান ঠিক ২০০ ও শ্রীলঙ্কা রয়েছে ১৯৬তম অবস্থানে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার ওপরে রয়েছে ভারত। চার ধাপ এগিয়ে এখন ৯৬তম স্থানে রয়েছে দেশটি। ১৯৯৬ সালের পর এই প্রথম একশর নিচে উঠে এলো ভারত। র‍্যাংকিংয়ে বাংলাদেশের ওপরে রয়েছে মালদ্বীপ (১৪২) আফগানিস্তান (১৫৫), মিয়ানমার (১৫৭), ভুটান (১৬৪) ও নেপাল (১৭০)।

কয়েক মাস ধরে ফিফার র‍্যাংকিংয়ে ব্রাজিল এক নম্বরে থাকলেও কনফেডারেশন কাপ জিতে আবার শীর্ষস্থানে ফিরল জার্মানি। গত এপ্রিল থেকেই ফিফা র‍্যাংকিয়ের শীর্ষে ছিল ব্রাজিল। দুইয়ে থাকা আর্জেন্টিনা তিনে নেমে যাবে। কনফেডারেশন কাপে দারুণ পারফর্ম করায় উন্নতি হচ্ছে পতুর্গালেরও। চারে উঠে আসছে ক্রিস্টিয়ানো রোনালদোর দল। এর আগে সাত নম্বর স্থানে ছিল রোনালদোরা। তবে কনফেডারেশন কাপের ফাইনালে খেলেও অবনমন হচ্ছে চিলির। সাতে নেমে যাচ্ছে অ্যালেক্সিস সানচেজের দল। এর আগে চারে ছিল চিলি।

অবনমন হওয়া দেশগুলোর মধ্যে রয়েছে ফ্রান্স, বেলজিয়াম, কলম্বিয়া, নেদারল্যান্ডস ও মার্কিন যুক্তরাষ্ট্র। কলম্বিয়া আটে, ফ্রান্স নয় ও বেলজিয়াম দশে অবস্থান করছে। এ ছাড়া ইতিহাসের সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে নেদারল্যান্ডস। ৩২তম স্থানে রয়েছে দেশটি। সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন রয়েছে একাদশতম স্থানে। এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে ইরান। সাত ধাপ ২৩তম অবস্থানে উঠে এসেছে দেশটি। এ ছাড়া অস্ট্রেলিয়া ৪৪ ও জাপান ৪৫তম স্থানে রয়েছে।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *