health tips: ড্রাই ফ্রুট ভালো, তবে বেশি খেলে দাঁত এবং পেটের বিপদ ডাকে! জানতেন? – here are 5 problems that can caused after eating too many dried fruits

হাইলাইটসপ্রত্যেকের ড্রাই ফ্রুট খাওয়া উচিত। ডায়েট চার্টে পুষ্টিবিদরা অনেক সময়েই সযত্নে রাখেন এই খাবার। এগুলির অন্যতম কাজ খারাপ কোলেস্টেরলকে ভালো কোলেস্টেরলে পরিবর্তিত করা। এ ছাড়া শরীরের মেটাবলিজমের রেট বাড়িয়ে তা খিদে বাড়িয়ে তুলতেও সাহায্য করে। এতে উপস্থিত ফাইবার শরীরের জন্য খুব গুরুত্বপূর্ণ।এই সময় ডিজিটাল ডেস্ক: প্রত্যেকের ড্রাই ফ্রুট খাওয়া উচিত। ডায়েট চার্টে পুষ্টিবিদরা অনেক সময়েই সযত্নে রাখেন এই খাবার। এগুলির অন্যতম কাজ খারাপ কোলেস্টেরলকে ভালো কোলেস্টেরলে পরিবর্তিত করা। এ ছাড়া শরীরের মেটাবলিজমের রেট বাড়িয়ে তা খিদে বাড়িয়ে তুলতেও সাহায্য করে। এতে উপস্থিত ফাইবার শরীরের জন্য খুব গুরুত্বপূর্ণ। এমনকি চিকিত্সকরা নিজেরাই সুস্থ থাকার জন্য শুকনো ফল খাওয়ার পরামর্শ দেন। তবে, বেশি পরিমাণে ফাইবার সেবন করলে আপনার হজম ব্যবস্থা নষ্ট হয়ে যায়।সকলেই ড্রাই ফ্রুটসের উপকারিতা সম্পর্কে জানেন। তবে, আপনার এর অসুবিধাগুলিও জেনে রাখা উচিত। ড্রাই ফ্রুটস গরম, তাই কাঁচা খাওয়ার পরিবর্তে সেগুলি ভেজানো উচিত। এ ছাড়া এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। এ জাতীয় পরিস্থিতিতে কিডনি, উচ্চ বিপি এবং উচ্চ কোলেস্টেরল আক্রান্ত রোগীদের চিকিত্সকের পরামর্শের পরেই খাওয়া উচিত। আপনার স্বাস্থ্যের কথা মাথায় রেখে, আজ আমরা আপনাকে ৫টি অসুবিধাগুলি সম্পর্কে বলব।পেটের সমস্যাফাইবার মানবদেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ এবং পেট ভালো রাখতে সহায়তা করে। শরীরে পুষ্টির অভাব ড্রাই ফ্রুটের মাধ্যমে সম্পন্ন করা যায়, তবে সেগুলি খাওয়ার ফলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। এটি আপনার পেটের পেটে বাধা, ফোলাভাব, পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়ার কারণ হতে পারে। তাই সীমিত পরিমাণে শুকনো ফল খান। এটি আপনার স্বাস্থ্যের সঙ্গে কোনও আপস না করে আপনার ফাইবার গ্রহণ বাড়িয়ে তুলবে।ওজন বাড়তে পারেশুকনো ফলের অতিরিক্ত গ্রহণের ফলে আপনার ওজন বাড়িয়ে তুলতে পারে। আসলে, এগুলিতে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে যা ওজন বাড়ানোর জন্য দায়ী। আপনি যদি প্রতিদিন শুকনো ফল খান তবে আপনি অল্প সময়ে স্থূল হয়ে উঠবেন।কেবল উপকারিতা নয়, পেয়ারার পার্শ্ব-প্রতিক্রিয়াও আপনার অবশ্যই জানা উচিত!দাঁতের ক্ষয়শুকনো ফলের মধ্যে ফ্রুক্টোজ আপনাকে স্বাস্থ্যকর করে তোলে। তবে খুব বেশি শুকনো ফল খেলে আপনার দাঁতে সমস্যা হতে পারে। আসলে শুকনো ফলগুলিতে অতিরিক্ত চিনি থাকে, যা দাঁতে আটকে থাকে। এর ফলে দাঁতের ক্ষয় হয়। বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে শুকনো ফলগুলি সবসময় খাওয়ার পরে ব্রাশ করা উচিত। এ ছাড়া এই সমস্যাটি এড়াতে শুকনো ফল খাওয়ার পরে সবসময় জল পান করা উচিত।চিনি খাওয়ার আসক্ত হতে পারেনউল্লিখিত হিসাবে, অনেক শুকনো ফলে উচ্চ পরিমাণে চিনির পরিমাণ থাকে। এর মধ্যে গ্লাইসেমিক ইনডেক্স খুব বেশি। যা রক্তে শর্করার স্তরের ওঠানামার কারণ হয়ে থাকে। এই ড্রপ ডাউন এর কারণে, কোনও ব্যক্তি হঠাৎ করে চিনি খাওয়ার আসক্ত হয়ে যায় এবং চিনি বেশি পরিমাণে খাওয়া শুরু করে।হাঁপানির সমস্যাঅতিরিক্ত শুকনো ফল খাওয়ার ফলে হাঁপানির কারণ হতে পারে। অনেকেই জানেন না যে শুকনো ফল সংরক্ষণে সালফার ডাই অক্সাইড ব্যবহৃত হয়। এটি একটি সত্যই বিপজ্জনক উপাদান। এটি বৃহত স্তরে ব্লিচিং এজেন্ট এবং জীবাণুনাশক হিসাবেও ব্যবহৃত হয়। একটি প্রতিবেদন অনুসারে, অল্প পরিমাণে খাওয়া গেলে সালফার ডাই অক্সাইড কোনও ক্ষতি করে না। তবে, আপনি যখন এটি অতিরিক্ত পরিমাণে খাওয়া শুরু করেন তখন অ্যালার্জির সঙ্গে হাঁপানি হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। বিশেষজ্ঞদের মতে, হাঁপানির রোগীদের সবসময় শুকনো ফলের অতিরিক্ত ব্যবহার এড়ানো উচিত।টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।

Source link

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *