এই সময় ডিজিটাল ডেস্ক: বর্ষাকালে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা খানিক কমে যায়। ফলে নানা ধরনের ভাইরাস ও ব্যাক্টেরিয়া জনিত অসুখে ভোগেন বহু মানুষ। এই সমস্যা থেকে মুক্তি পেতে উপায় একটাই। বাড়াতে হবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। না, শুধুমাত্র সাপ্লিমেন্ট বা ওষুধ খেয়ে নয়। শরীরকে ভিতর থেকে শক্তিশালী করে তুলতে বদল আনতে হবে জীবনযাপনে। নিয়মিত শরীর চর্চার পাশাপাশি নজর দিতে হবে দৈনন্দিন ডায়েটেও। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্যে রোজকার খাবারে যোগ করতে হবে কিছু বিশেষ খাবার। আর তারই হদিশ দিলেন সেলেব্রিটি ডায়েটিশিয়ান রুজুতা দিওয়েকর। নিজে সেলেব্রিটি ডায়েটিশিয়ান হলেও, তাঁর ঝুলিতে সব সময়ে থাকে ঘরোয়া খাবারের হদিশ। কারণ তাঁর মন্ত্রই হল Eat Local। কী কী খাবার রয়েছে রুজুতার ডায়েট চার্টে? দেখে নিন এক ঝলকে…ড্রাই ফ্রুটপ্রতিদিন সকাল শুরু করুন এক মুঠো ভিজানো আমন্ড ও কিসমিস দিয়ে। সারা রাত আমন্ড ভিজিয়ে রাখলে বাড়ে তাতে মজুত ভিটামিনের গুণ, হজম করাও হয় সুবিধের। দিনের যে কোনও সময়ে খিদে পেলে তিন-চারটে কাজুবাদাম অথবা এক মুঠো চিনে বাদামও খেতে পারেন। রাগি বা গমের রুটিসাধারণত প্রত্যেক ভারতীয় বাড়িতেই আটার রুটি খাওয়া হয়। গমের আটার পরিবর্তে রাগি শস্যের আটাও খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে আয়রন থাকে যা শরীরে হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে। রাগির তৈরি লাড্ডুও খেতে পারেন, তবে সেটি ঘি-তে পাক দিলে আরও বেশি পুষ্টিকর হয়ে উঠবে। আচার বা মোরোব্বাদুপুর বা রাতের খাবারের সঙ্গে অল্প পরিমাণে আচার বা মোরোব্বা খেতে পারেন। লেবু, আমলকি বা আমের আচার অথবা মোরোব্বা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তবে দোকান থেকে কেনা নয়। তাতে প্রিজারভেটিভ থাকে। চেষ্টা করুন বাড়িতেই আচার বানাতে। পেটের স্বাস্থ্য ভালো রাখার পাশাপাশি শরীরে বাড়বে ভিটামিন বি ১২-এর মাত্রা। ভাতরোগা হওয়ার হুজুগে অনেকেই ডায়েট থেকে ভাত বাদ দিয়ে দেন। কিন্তু একটা কথা সব সময়ে মনে রাখবেন। ভারতীয়দের শরীরে ভাতের উপকারীতে কখনও অস্বীকার করা যায় না। ভাতে প্রচুর পরিমাণে ব্রানচড চেইন অ্যামাইনো অ্যাসিড রয়েছে যা শরীরের পক্ষে খুবই ভালো। এই অ্যাসিড শরীরের স্ট্রেস কমাতে সাহায্য করে। জায়ফল দেওয়া হলুদ দুধএক চিমটে জায়ফলগুঁড়ো মেশানো এক গ্লাস হলুদ দুধের জুড়ি মেলা ভার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে। এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান। ভালো ঘুমেরও ক্ষেত্রেও উপকারী। ভালো ঘুম হলে তবেই না বাড়বে ইমিউনিটি। আর কী বললেন রুজুতা? দেখে নিন এই ভিডিয়ো পোস্টে… আরও পড়ুন: শনিবারের স্বাদবাহার: করোনার বিরুদ্ধে লড়তে এই চা নিত্য পান করুন, দেখে নিন রেসিপি…এই সময় ডিজিটালের লাইফস্টাইল সংক্রান্ত সব আপডেট এখন টেলিগ্রামে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন এখানে।https://t.me/Eisamay_Lifestyle

Source link

Comments

comments