হাইলাইটসবাঙালির খাদ্যাভ্যাসে রবিবার নিয়ে বিপুল জনপ্রিয়তা রয়েছে, তার মধ্যে মাংসের ঝোল অন্যতম। শরীর বাধ না সাধলে বাঙালি মাংস বলতে মটন-কেই বোঝে। কিন্তু শুধু মাংসের ঝোলেই এর কেরামতি, এমন নয়। বরং বাঙালি রান্নার চিনে বা কন্টিনেন্টাল রান্নার কদর বেড়েছে রান্না ঘরে।এই সময় ডিজিটাল ডেস্ক: বাঙালির খাদ্যাভ্যাসে রবিবার নিয়ে বিপুল জনপ্রিয়তা রয়েছে, তার মধ্যে মাংসের ঝোল অন্যতম। শরীর বাধ না সাধলে বাঙালি মাংস বলতে মটন-কেই বোঝে। কিন্তু শুধু মাংসের ঝোলেই এর কেরামতি, এমন নয়। বরং বাঙালি রান্নার চিনে বা কন্টিনেন্টাল রান্নার কদর বেড়েছে রান্না ঘরে।ননভেজিটেরিয়ান অথচ মাংস খান না, কীভাবে সম্ভব? এমন অনেক লোক আছেন যারা প্রতিদিন মাংস খেতে চান। তবে একটি নতুন গবেষণায় দেখা গিয়েছে যে, নিয়মিত মাংস খাওয়া নয় ধরণের রোগের ঝুঁকি বহন করে। যুক্তরাষ্ট্রে গবেষকরা কয়েকজন মানুষের মধ্যে সমীক্ষা করে দেখেছেন। এই গবেষণা অনুসারে, দেখা গিয়েছে, যারা প্রতিদিন বা নিয়মিত মাংস খান তাদের ডায়াবেটিস, হৃদরোগ, নিউমোনিয়া এবং আরও অনেক গুরুতর রোগ হওয়ার ঝুঁকি রয়েছে।বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) কী বলছে?পূর্ববর্তী অনেক গবেষণা স্পষ্ট প্রকাশ পায়, যে লাল মাংস বা প্রক্রিয়াজাত মাংসের অত্যধিক গ্রহণের ফলে অন্ত্রের ক্যান্সারের ঝুঁকি থাকে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে এই গবেষণা করা হয়েছে।এখানকার গবেষকরা তাদের গবেষণা করে সন্ধান করেছেন যে, কোনও ব্যক্তি যদি সপ্তাহে তিন দিন হাঁস-মুরগির মাংস বা প্রক্রিয়াজাত মাংস খান তবে সে নয়টি ধরণের রোগে আক্রান্ত হতে পারে। এই গবেষণার পরে,বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি যে অতিরিক্ত মাংস যারা খান তাদের স্বাস্থ্যের ঝুঁকি রয়েছে। যারা বেশি পরিমাণে লাল এবং প্রক্রিয়াজাত মাংস খায় তাদের জন্য ক্ষতি রয়েছে।বিপুল সংখ্যক লোকের উপর গবেষণার ফলযুক্তরাজ্যের গবেষকরা ৮ বছর ধরে ৫ লাখ মানুষকে নিয়ে সমীক্ষা করেছিলেন। এর পরেই তাঁরা এই বিষয়টি সামনে রেখেছিলেন। হাসপাতাল থেকে ওই পাঁচ লাখ লোকের স্বাস্থ্য রেকর্ড নেওয়া হয়েছিল। এই গবেষণাটি তাদের ডায়েট এবং চিকিত্সার ইতিহাসের কথা মাথায় রেখেই করা হয়েছিল। এই বিশ্লেষণে দেখা গেছে যে ব্যক্তিরা সপ্তাহে তিন বা ততোধিক বার মাংস খায় তাদের স্বাস্থ্যের উপর আরও বেশি প্রভাব পড়ে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জনসংখ্যা স্বাস্থ্য বিভাগের নফফিল্ড বিভাগের একজন চিকিৎসক ক্যারেন পেপিয়ারের মতে, যে ব্যক্তি প্রতিদিন ৭০০ গ্রাম অপরিশোধিত লাল মাংস বা প্রক্রিয়াজাত মাংস খায় তার মধ্যে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি ৩০ শতাংশ বেশি থাকে। এই লোকদের মধ্যে হৃদরোগ হওয়ার ঝুঁকি রয়েছে ১৫ শতাংশ বেশি। একইভাবে, প্রতিদিন ৩০ গ্রাম হাঁস-মুরগির মাংস খায়, তাদের ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায় ১৪ শতাংশ। গ্যাস্ট্রোফেজিয়াল রিফ্লেক্সের ঝুঁকি ১৭ শতাংশ।কেবল উপকারিতা নয়, পেয়ারার পার্শ্ব-প্রতিক্রিয়াও আপনার অবশ্যই জানা উচিত!মাংস খেলে কেন বেশি ঝুঁকি থাকেচিকিৎসকদের মতে, লাল মাংস বা প্রক্রিয়াজাত মাংসে অধিক পরিমাণে স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে। যা দেহে কম ঘনত্বের লাইপোপ্রোটিনের পরিমাণ বাড়িয়ে তোলে। এইভাবে, খারাপ কোলেস্টেরলও বৃদ্ধি পায় এবং অনেক গুরুতর হৃদরোগের ঝুঁকি থাকে।প্রতিদিন মাংস খেলে এই নয়টি রোগ হতে পারেহৃদরোগ, ডায়াবেটিস, নিউমোনিয়া, কোলন পলিপ, গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স, ডাইভার্টিকুলার ডিজিজ, গ্যাস্ট্রিক, পিত্তথলি রোগ এবং ডিউডেনাইটিস।টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।

Source link

Comments

comments