মেয়েদের বিশ্বকাপে দারুণ একটি রেকর্ড গড়েছেন দক্ষিণ আফ্রিকার ডেন ভন নিকার্ক। আজ রোববার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে শূন্য রানে চার উইকেট নিয়ে দারুণ এই কীর্তি গড়েন তিনি।

ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৪৮ রানে অলআউট করে দেয় প্রোটিয়া নারী দল। যাতে নিকার্ক বল হাতে কীর্তি গড়েন, ৩.২ ওভার বল করে কোনো রান না দিয়ে চার উইকেট তুলে নিয়ে। তাঁর দুর্দান্ত বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং এক রকম বিধ্বস্ত হয়ে যায়।

মেয়েদের ক্রিকেটে এই রেকর্ড নেই বললেই চলে। এখন পর্যন্ত শূন্য রানে চার উইকেট নিতে পারেনি কেউই। অবশ্য শূন্য রানে তিন উইকেট নেওয়ার কীর্তি আছে দুজনের। ১৯৯৭ সালে পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ান লেগ স্পিনার অলিভিয়া ম্যাগনো এবং ২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ইংলিশ পেসার অ্যারান ব্রিন্ডল তিনটি করে উইকেট নিয়েছিলেন কোনো রান খরচ না করে।

আর ছেলেদের ক্রিকেটে শূন্য রানে তিন উইকেট নেওয়ার রেকর্ড আছে একজনের। ১৯৫৯ সালে ভারতের বিপক্ষে টেস্টে ৩.৪ ওভারে কোনো রান না দিয়ে তিন উইকেট নিয়েছিলেন অস্ট্রেলিয়ার রিচি বেনো।

এদিন নিকার্কের দারুণ রেকর্ডে প্রতিপক্ষকে অল্প রানে গুটিয়ে সহজ জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। মাত্র ৪৯ রান তাড়া করতে নেমে ৬.২ ওভারেই কোনো উইকেট না হারিয়েই ম্যাচ জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা, সংগ্রহ করে ৫১ রান।

Comments

comments