Tag Archives: best diet for hypothyroidism

থাইরয়েডের সমস্যায় ভুগছেন? কী খাবেন আর কী এড়িয়ে চলবেন, জানুন…

এই সময় ডিজিটাল ডেস্ক: আজকের যুগে রোগ খুব সাধারণ এক রোগ বলা হয়। যা গলায় উপস্থিত থাইরয়েড গ্রন্থিতে পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে হয়। হঠাৎ ওজন বেড়ে যাওয়া বা ওজন হ্রাস হওয়া, গলায় ফোলাভাব, চুল পড়া, কণ্ঠের পার্থক্য ইত্যাদি অনেক সমস্যা দেখা দিতে পারে। থাইরয়েড, হাইপারথাইরয়েড এবং হাইপোথাইরয়েড দুই ধরণের রয়েছে। অতএব, থাইরয়েড এড়াতে, ডায়েটে বিশেষ মনোযোগ দেওয়া প্রয়োজন। আপনি যদি এই রোগ থেকে দূরে থাকতে চান, তবে অবশ্যই আপনার ডায়েটে সেই জিনিসগুলি অন্তর্ভুক্ত করুন-

আয়োডিনযুক্ত খাবার খান
আপনার ডায়েটে এ জাতীয় জিনিসগুলি অন্তর্ভুক্ত করা দরকার যার মধ্যে আয়োডিনের পরিমাণ বেশি থাকে। কারণ আয়োডিন থাইরয়েড গ্রন্থির পার্শ্ব প্রতিক্রিয়া প্রতিরোধ করে, এবং এই রোগ থেকে রক্ষা করে কাজ করে। আয়োডিনের জন্য আপনি শুকনো আঙুর, আলু, দুধ, দই, বাদামি চাল এবং রসুন জাতীয় খাবার খেতে পারেন।

ফল এবং রস
আপনি যদি থাইরয়েড থেকে নিজেকে রক্ষা করতে চান তবে আপনার ডায়েটে ডালিম, আপেল, কলা, কমলা, আঙুর, তরমুজ এর মতো ফল এবং এর রস অন্তর্ভুক্ত করুন। ফলের অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যার কারণে প্রতিরোধ ক্ষমতা আরও শক্তিশালী হয়। কেবল থাইরয়েডই নয়, এটি অন্য যে কোনও ধরণের রোগ থেকেও আপনাকে রক্ষা করবে।

দুগ্ধজাত খাবার
দুগ্ধজাত খাবার আপনার ডায়েটে রাখতে হবে। এগুলিতে ভিটামিন, খনিজ, ক্যালসিয়াম জাতীয় প্রচুর পুষ্টি থাকে যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। আপনাকে থাইরয়েড থেকে রক্ষা করবে। এর জন্য দুধ (ফুল ক্রিম, টোনড, স্কিমড, লো ফ্যাট), দই, মাখন, পনির, পনির, ক্রিম এবং কাস্টার্ড জাতীয় জিনিস খাওয়া যেতে পারে।

সি ফুড
থাইরয়েড প্রতিরোধের জন্য আপনাকে আপনার ডায়েটে সামুদ্রিক খাবার অন্তর্ভুক্ত করতে হবে। এর জন্য, আপনি চিংড়ি এবং সামুদ্রিক মাছের মতো খাবার খেতে পারেন। এগুলিতে উপস্থিত ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাইরয়েড প্রতিরোধের জন্য উপকারী হতে পারে।

আয়রন এবং কপারযুক্ত খাবার ডায়েটে রাখুন
থাইরয়েডজনিত রোগ এড়াতে আপনার তামা জাতীয় উপাদান ব্যবহার করা উচিত। এর জন্য, আপনি পালং শাক, ফলমূল, ব্রকলি, শেলফিশ, লাল মাংস, কুমড়োর বীজ, তোফু, বাদাম, কাজু, সূর্যমুখী বীজ খেতে পারেন।

(উল্লেখ্য: এই নিবন্ধে একটি সাধারণ তথ্য দেওয়া হয়েছে। এগুলি বাস্তবায়নের আগে আপনার চিকিৎসকরে সঙ্গে পরামর্শ করে নিন)

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।

Source link